সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন



Repoter Image

আই নিউজ ডেস্ক ::

প্রকাশ ২৩/০৪/২০২৪ ০১:০২:১১

দিগন্ত বিস্তৃত মাঠে দোল খাচ্ছে সোনালী ধান। ধান কাটার ধুম পড়েছে মাঠে মাঠে। নতুন ধানের বাম্পার ফলনে সিলেটের বিশ্বনাথ উপজেলার কৃষককূলে ফুটেছে তৃপ্তির হাসি। বৈশাখের প্রখর তাপদাহ মাথায় নিয়ে সোনালী ধান ঘরে তুলতে ব্যস্ত হয়ে উঠেছেন তারা। চলছে বোরো ধান কর্তন, বাড়ির আঙিনায় নেওয়া, মাড়াই-ঝাড়াই শেষে গোলায় তোলার মহাব্যস্ততা। অনুকূল আবহাওয়া, কৃষকের নিবিড় পরিচর্যা, সময়মতো সার, সেচ ও কীটনাশক প্রয়োগের কারণে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছে কৃষি অফিস।  

সরেজমিন উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, বৈশাখের প্রখর রোদ্দুর ও তাপদাহ মাথায় নিয়ে কৃষকরা শ্রমিক নিয়োগ করে ধান কাটা, মাড়াই এবং ঘরে তোলার কাজে নিরন্তর সময় ব্যয় করছেন। তবে বেশির ভাগ কৃষকই মেশিনের (কম্বাইনহারভেস্টার) সাহায্যে ধান কাটাচ্ছেন। ধান গোলায় তোলার কাজে কোমর বেঁধে কাজ করছেন কৃষকবধূরাও। বিশেষ করে ঝড়, শীলা বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায় ধান কাটতে ব্যস্ত হয়ে পড়েছেন তারা। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এবার বোরোর বাম্পার ফলন ঘরে তুলবেন এমনটাই আশা করছেন কৃষরা।

কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলার ৮ ইউনিয়নের বিভিন্ন মাঠে ৭ হাজার ২শ ৩৯ হেক্টর জমিতে উফশি ও হাইব্রিড ধান চাষ করেন কৃষকরা। এর মধ্যে অধিক ফলন হয়েছে হাউব্রিড জাতের ব্রি ধান-৯২, ব্রি ধান-৮৯, ব্রি ধান-৭৪ ও  ব্রি ধান-২৯’র। কৃষকরা জানান, বোরো ফসল আশানুরূপ হয়েছে। ক্ষেতের পরিশ্রমের ফসল নিরাপদে ঘরে তুলতে পারলেই আমরা খুশি।

এ বিষয়ে কথা হলে বিশ্বনাথ উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় বলেন, এবারে বোরো ধানের অবস্থা সন্তোষজনক। ইতিমধ্যে ৭% ধান কর্তন হয়েছে এবং পাকা অবস্থায় আছে ১৫%। আশা করি ভালো ফলন পাওয়া যাবে।

সিলেট আই নিউজ / এসএম

মাই ওয়েব বিট

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।

ফেসবুক পেইজ